ফনাল ট্রান্জিশন


ফনাল ট্রান্জিশন 

অনেক সময় প্রাণীভৌগোলিক অঞ্চলের পাশাপাশি দুটি অঞ্চলের মধ্যে প্রতিবন্ধকতা আংশিক লক্ষণের কারণে দুটি ভিন্ন অঞ্চলের প্রাণীসমূহ কাছাকাছি আসার সুযোগ পায়। ফলে একটি অঞ্চলের প্রাণী উপাদানের সাথে অন্য অঞ্চলের উপাদানের মিশ্রণ ঘটে। একে ফনাল ট্রানজিশন বলে।

আলফ্রেড রাসেল ওয়ালেস ওরিয়েন্টাল ও অস্ট্রেলিয়ান অঞ্চলের প্রাণিকুল পৃথককারী একটি কাল্পনিক রেখার প্রস্তাব করেন যা ওয়ালেস লাইন নামে পরিচিতি। এই রেখাটি দ্বারা প্রাণীকুলের মধ্যে সুস্পষ্ট পার্থক্য নির্ধারণ করা যায় না। পরবর্তীতে ওয়েবার রেখা ও ওয়ালেসিয়া প্রকাশ পায়। নিম্নে ওরিয়েন্টাল ও অস্ট্রেলিয়ান অঞ্চলগুলোর সীমারেখার মধ্যে ওয়ালেস রেখা, ওয়েবার রেখা ও ওয়ালেসিয়া জুড়ে বিস্তৃত প্রধান প্রধান প্রাণীগোষ্ঠী অর্থাৎ ফনাল ট্রানজিশন এর বিবরণ দেওয়া হলো:

মিঠাপানির মাছসমূহ:

১. ওরিয়েন্টাল অঞ্চল মিঠাপানির মাছের একটি সমৃদ্ধ অঞ্চল। এর প্রধান স্থানগুলো সুমাত্রা, জাভা, বালি, বোর্নিওসহ ফিলিপাইন।

২. জাভা দ্বীপের পশ্চিম হতে পূর্বে ওরিয়েন্টাল মৎস্যকুল কিছুটা হ্রাস পায়। অতি অল্প সংখ্যক Cyprinids ব্যতীত কোনো প্রকৃত মিঠা পানির মাছ লেসার সুন্দাসে পৌঁছাতে পারেনি (ব্যতিক্রম কতিপয় প্রজাতি মানুষ কর্তৃক বাহিত)।

৩. অস্ট্রেলিয়ান অঞ্চলের অধিকাংশ এলাকায় প্রাইমারি ডিভিশনের মাছ পাওয়া যায় না এবং এখানে এক বা দুটি স্থানীয় প্রজাতি আছে। 1) Atherinid মাছের উপগোত্র Melanotaeninae এর কতিপয় ছোট ছোট অস্ট্রেলিয়ান মাছের প্রাণিভৌগোলিক গুরুত্ব আছে।

উভচরসমূহ:

১. উভচর প্রাণীদেরুমধ্যে পূর্ব জাভা ও বোর্নিওতে Caecilian-দের পাওয়া যায়।

২। ওরিয়েন্টাল Frogs, Pelobatid, Megophrys এর brevicipitid Microhyla বালি পর্যন্ত বিস্তৃত হয়েছে) Buto প্রাণীটি と সেলিবিস, বালি এবং লম্বকে, brevicipitid kaloula সেলিবিস এবং লেসার সুন্দা বরাবর Flores এ, Rhacophorus সেলিবিসও তিমুরে এবং ranid বিশেষ করে Rana নিউগিনিতে, সলোমোন দ্বীপপুঞ্জ এবং উত্তর অস্ট্রেলিয়ায় বিস্তৃত হয়েছে।


৩. অস্ট্রেলিয়ান অঞ্চলের Frog নিউগিনি ও আনু দ্বীপপুঞ্জে পৌঁছেছে। অস্ট্রেলিয়ার Hyla হ্রাসমান সংখ্যাসহ মলুক্কাস, তিমুর এবং পূর্ব লেসার সুন্দা, সুম্বা পর্যন্ত বিস্তৃত।

সরীসৃপসমূহ:

১. ওরিয়েন্টাল ও অস্ট্রেলিয়ান অঞ্চলের মধ্যবর্তী সরীসৃপদের বিস্তৃতি খুবই জটিল, গোত্র, গণ এমনকি প্রজাতি এশিয়া থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে বিস্তৃত। যেসব গণ উভয় অঞ্চলে অবস্থিত তাদেরকে কতিপয় মধ্যবর্তী দ্বীপপুঞ্জে পাওয়া যায় না এবং সেখানে কতিপয় গণ সীমাবদ্ধ থাকতে দেখা যায়। না এবং

২. ওরিয়েন্টাল অঞ্চল অনেক সরীসৃপগোষ্ঠী রয়েছে যারা ওয়ালেস লাইন অতিক্রম করতে পারেনি এবং অন্যান্য অনেক গোষ্ঠী আছে যারা অস্ট্রেলিয়ার দিকে বিস্তৃত তবে অস্ট্রেলিয়াতে পৌছায় না। ৩. খুব কম সংখ্যক অস্ট্রেলিয়ান সরীসৃপ ওরিয়েন্টালের দিকে বিস্তৃত হয়। অতি অল্পসংখ্যক অস্ট্রেলিয়ান সাপ পশ্চিমে মলাক্কাসে বিস্তৃত হয়েছে।


পক্ষীকুল:

১. ওরিয়েন্টাল ও অস্ট্রেলিয়ান অঞ্চলের মধ্যবর্তী এলাকায় পাখির বিস্তৃতি সরীসৃপের চেয়ে অধিকতর জটিল। দুই অঞ্চলের পাখিদের মাঝে কোনো নির্দিষ্ট সীমারেখা ছিল না, তবে এক পার্শ্ব জাভা ও বোর্নিও এবং অপর পার্শ্বে New guinea ও অস্ট্রেলিয়ার মধ্যবর্তী সমস্ত দ্বীপসমূহে পাখির বিস্তার ছিল।

২. এখানে অনেক শেয়ার গোষ্ঠী, ট্রানজিশনাল গোষ্ঠী ও আরও অনেক গোষ্ঠী রয়েছে যাদেরকে এক অঞ্চলে পাওয়া যায়, তবে অন্যান্যরা ট্রানজিশন এলাকায় প্রবেশ করতে পারে না।

৩. ওরিয়েন্টাল পাখি নিউগিনি বা উত্তর পূর্ব অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তৃত। কতিপয় ওরিয়েন্টাল গোষ্ঠী ওয়ালেস লাইন। বরাবর ওরিয়েন্টালের প্রান্তসীমা পর্যন্ত বিস্তৃত।

স্তন্যপায়ীসমূহ:

১. স্তন্যপায়ীর ক্ষেত্রে অনেক ওরিয়েন্টাল গোত্র, গণ এবং প্রজাতি বোর্নিও ও জাভায় পৌছায়। তবে বোর্নিওর উড্ডয়নে অক্ষম

স্থলজ স্তন্যপায়ী যেমন- Shrews, Monkeys, Deer, Cattle পূর্ব সেলেবিস পর্যন্ত বিস্তৃত। আবার কিছু স্তন্যপায়ী যেমন বানর, হরিণ, শূকর, Cynopthecus পূর্বদিকে মল্লুক্কাস পর্যন্ত বিস্তার লাভ করে। * বোর্নিও-তে যেসব প্রাণী পাওয়া যায় তাদের মধ্যে অধিকাংশকেই জাভায় পাওয়া যায় না। তবে জাভায় উত্তর স্তন্যপায়ী ফনা থাকে। জাভা পর্যন্ত পৌছায় এমন স্তন্যপায়ী Flying lemurs, Lorises, Gibbons, Flying sqreirrals প্রভৃতি। ৩. জাভায় স্তন্যপায়ীদের অনেক অংশই বালি ভাগাভাগি করে না। Shrew, Monkey, Sqríerrels Figr ইত্যাদি বালি পর্যন্ত বিস্তৃত।কিন্তু লম্বক পর্যন্ত পৌছায় না।

৪ . খুব সামান্য পরিমাণে স্থলজ স্তন্যপায়ী যেমন- Pigs, Porcupiens, Cervus, deer প্রভৃতি বালি এর পূর্বদিকে লম্বক, সামবয়ো এবং সম্ভবত Flores পর্যন্ত বিস্তৃত।

৫. অস্ট্রেলিয়ান স্তন্যপায়ীর মধ্যে অল্প সংখ্যক নিউগিনির পশ্চিমে বিস্তৃত হয়েছে। Monotremes সালাওয়াটি দ্বীপ পর্যন্ত বিস্তৃত।

৬. মুরিড rodents বিস্তৃতির সরল প্যাটার্নকে জটিল করেছে। Muridrodents, bats ব্যতীত অধিকাংশ প্রধান প্রধান ওরিয়েন্টাল প্রাণীগোষ্ঠী বোর্নিও এবং জাভাতে বিস্তৃত হয়েছে। অস্ট্রেলিয়ার অতি ক্ষুদ্র অংশের কিছু মলুক্কাসে পৌঁছেছে এবং একমাত্র

Leave a Comment